মোবাইলে নিজেকে লুকোবেন ??



আমাদের আগের পোস্ট পড়ে আশা করি আপনাদের একটা ধারণা হয়ে গেছে । এই ip address ইন্টারনেটের জগতে আপনার আইডেন্টিটি হিসাবে কাজ করে। আপনার নিজস্ব পরিচয় বহন করে। আপনি এই আই.পি কে সহজেই লুকিয়ে নিতে পারেন । এটা হল হ‍্যাকার হওয়ার প্রথম ধাপ। এটা না শিখলে আপনি কোনও হ‍্যাকিং করলে আপনার পরিচয় গোপন থাকবে না । যা আপনাকে অনেক অসুবিধায় ফেলতে পারে।
শুধু হ‍্যাকিং নয় এই জিনিস আরও অনেক কাজে লাগে , যেমন আপনার দেশের সরকার কোনও ওয়েবসাইট ব্লক করে দিয়েছে। এই ক্ষেত্রে সরকার কি করে জানেন নিজের দেশের সমস্ত ip address-কে ওই ওয়েবসাইট খুলতে দেয় না। কিন্তু ভাবুন যদি আপনি আমেরিকা,কানাডা বা অন্য কোনও দেশের আই. পি. ব‍্যবহার করেন তাহলে সহজেই ওই সব ওয়েবসাইট অ্যাকসেস করতে পারবেন। যেমন ভারতে অনেক সিনেমা ডাউনলোডের ওয়েবসাইট সরকার বন্ধ করে দিয়েছে, বা কোথাও কোনও ঝামেলা হলে সেই এলাকার সমস্ত social নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়।



কিভাবে করবেন?


তো আজ আমি বলবো যে কিভাবে আপনার মোবাইলে নিজেকে লুকিয়ে নেবেন এবং ব্লকড ওয়েবসাইট খুলবেন। দু-ভাবে এটা করা যায়

  • VPN দিয়ে

  • Tor দিয়ে


VPN



VPN এর মান হলো Virtual Private Network. VPN ব‍্যবহার করে আপনি আপনার ডিভাইসকে অন্য কোনও ব্যক্তিগত নেটওয়ার্কের সাথে জুড়ে নিতে পারবেন, যার ফলে আপনি যে ওয়েবসাইট-ই খুলবেন তা ওই আই. পি. থেকে খুলবে । এভাবে আপনি ইন্টারনেটের দুনিয়া থেকে নিজেকে কিছুটা লুকিয়ে রাখতে পারবেন। কিছুটা কেন বললাম পরে বলছি।

এর জন্য আপনাকে আপনার ফোনে VPN এর সফটওয়্যার ডাউনলোড করতে হবে। প্লে স্টোরে আপনি অনেক অ্যাপ পেয়ে যাবেন অনেক অ্যাডভ‍্যান্স ফিচার সহ , সিম্পল এর মধ্যে চাইলে Ultrasurf অ্যাপটি সেরা, জাস্ট ইন্সটল করুন, ওপেন করুন আর অন করে দিন। তারপর গুগলে সার্চ করুন what is my ip লিখে আর গুগল আপনার আই. পি. কি দেখাচ্ছে দেখে নিন।

VPN দিয়ে নিজেকে পুরোপুরি লুকানো যায় না্। কারন VPN-কোম্পানি গুলোর জানা থাকে যে আপনাকে ওরা কোন আই পি-টা দিয়েছে। তাই আপনার পরিচয় ওরা জানে তাহলে আপনি নিজেকে পুরোপুরি লুকোতে পারলেন কই? সাধারনত ব্লকড ওয়েবসাইটকে খোলার জন্য VPN ব্যবহার করা হয়, সিরিয়াস হ্যাকিং-এ নয়।



Tor



টর হলো এমন একটা নেটওয়ার্ক যা আপনার পরিচয়কে গোপন করে দেয়। টর নিয়ে পুরোপুরি বলতে হলে আর একটা পোস্ট করতে হবে, আমি কথা দিচ্ছি Tor কিভাবে কাজ করে তা নিয়ে একটি বিস্তারিত পোস্ট দেবো। আপাত ভাবে জেনে রাখুন পুরোপুরি নিজেকে লুকাতে হলে VPN আর Tor একসাথে ব্যবহার করতে হবে। আপনার মোবাইলে Tor ইনস্টল করতে হলে Play Store-এ যান ওখান থেকে আপনাকে দুটি অ্যাপ ডাউনলোড করতে হবে। Orbot আর Orfox । দুটি অ্যাপ ইন্সটল করার পর Orbot ওপেন করে কানেক্ট করে নিন। তারপর Orbot-কে মিনিমাইজ করে খুলুন Orfox, Orfox হলো টর ব্রাউজারের মোবাইল ভার্সন। এখন আপনি নিজেকে অনেকটাই লুকিয়ে ফেলেছেন।
যদি আপনি আগে VPN অন করে তারপর Tor ব্যবহার করেন তাহলেই আপনি নিজেকে পুরোপুরি লুকিয়ে ফেলতে পারবেন। কারোও বাবার ক্ষমতা নেই যে আপনাকে ধরে ফেলে।
বি.দ্র.-VPN এবং Tor অনেক proxy-ভেতর দিয়ে যায় বলে আপনার ইন্টারনেট একটু স্লো হয়ে যায়।

Comments